Hot Posts

10/recent/ticker-posts

রমজান মাসে সরবরাহ বাড়াতে ভারত থেকে প্রথম চালানে টিসিবির ৪০০ টন ছোলা আমদানি ।

 


বেনাপোল প্রতিনিধিঃ 

পবিত্র রমজান মাস উপলক্ষে পেঁয়াজ ও ডালের পর স্বল্প আয়ের মানুষের কাছে কম দামে বিক্রি করতে ভারত থেকে ৪০০ টন কাঁচা ছোলা আমদানি করেছে সরকারি সংস্থা (টিসিবি)। ছোলার আমদানি খরচ প্রতি কেজি ৮৫ টাকা হলেও টিসিবি কার্ডধারীদের কাছে ৪৫ টাকা গ্যারান্টি দিয়ে খোলা বাজারে বিক্রি করা হবে ৫৫ টাকায়। এদিকে সরকারের ছোলা আমদানির কারণে বাজারে ছোলার দাম বাড়বে বলে আশা করছেন সাধারণ ক্রেতারা।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভারত থেকে প্রথম ব্যাচ ৪০০ টন গ্রাম বেনাপোল বন্দরে আমদানি হয়।


এতে বোঝা যায়, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা ও জাতীয় মুনাফাখোর গোষ্ঠীর প্রভাবে সাধারণ মানুষ যখন অস্বাভাবিক তরল মূল্যের বাজারে হারিয়ে যাচ্ছে, তখন সরকার টিসিবির মাধ্যমে এক কোটি টাকা কম দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির উদ্যোগ নেয়। 2022 সালে আয়ের গ্রুপ। সব প্রতিকূলতার মধ্যেও এ উদ্যোগ অব্যাহত রয়েছে। রমজানে সরবরাহের জন্য বেনাপোল বন্দর দিয়ে টিসিবি ডাল ও পেঁয়াজ আমদানি করে। চার হাজার টন কাঁচা ছোলা আমদানির সিদ্ধান্ত হয়।

বুধবার সন্ধ্যায় ৪০০ টন ছোলার প্রথম চালান বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। এর আগেও সরকার সাধারণ ব্যবসায়ীদের শুল্কমুক্ত সুবিধার মাধ্যমে কাঁচা ছোলা আমদানির সুযোগ দিয়েছিল। তবে এ সুযোগে বাজারের ক্রেতারা তেমন লাভবান হননি। গত বছর ছোলার দাম প্রতি কেজি ৭৮ টাকা থেকে ৮০ টাকা হলেও আপাত কোনো কারণ ছাড়াই এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকার ওপরে। অবশেষে রমজান উপলক্ষে সরকার কাঁচা ছোলা আমদানির উদ্যোগ নেয় এবং কম দামে বিক্রির জন্য টিসিবির পণ্য তালিকায় কাঁচা ছোলা যুক্ত করে।


এছাড়া রমজানে ডাল, পেঁয়াজ, রান্নার তেল, চিনি ও খেজুর বিক্রি করবে টিসিবি। তবে সাধারণ ব্যবসায়ীদের দাবি একদল অসাধু ব্যবসায়ী সব পণ্যের বাজার নিয়ন্ত্রণ করে।


সাধারণ ক্রেতা আসলাম বলেন, রমজানের আগে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমলে মানুষ উপকৃত হবে। তবে অসাধু ব্যবসায়ীদের কবলে না পড়লে বাজার নিয়ন্ত্রণ অসম্ভব।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুলতান মাহমুদ বিপুল বলেন, রোজার সময় টিসিবি অর্ধমূল্যের পণ্য পেলে নিম্ন আয়ের মানুষ অনেক উপকৃত হবে।

বেনাপোল বন্দরের পরিচালক রেজাল করিম বলেন, রমজানে ছোলাসহ বিভিন্ন খাদ্যপণ্যের আমদানি বেড়েছে।


উল্লেখ্য, টিসিবি ফ্যামিলি কার্ডধারী গ্রাহকরা প্রতি কেজি ৩০ টাকায় 5 কেজি চাল, 100 টাকা লিটার দরে  2 লিটার রান্নার তেল এবং 60 টাকা কেজি দরে  2 কেজি  মসুর ডাল কিনতে পারবেন। প্রতি কিলোগ্রাম। এর মাধ্যমে তিনি এখন থেকে প্রতি কেজি ৫৫ টাকায় ১ কেজি ছোলাও কিনতে পারবেন।

রাজু আহমেদ 

বেনাপোল,যশোর 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ