Hot Posts

10/recent/ticker-posts

দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ গেল ৭৭ টন।

 




শারদীয় দুর্গাপূজা উপলক্ষে   ভারতে  ইলিশ পাঠানো হয়েছে ৭৭ টন । বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে কাস্টমস ও মৎস্য দফতরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক গুলো  প্রবেশ করে। প্রথম চালানেই গেছে  ৭৭ টন ইলিশ।

এর আগে, বুধবার ৭৯টি প্রতিষ্ঠানকে ইলিশ রফতানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। প্রতিটি প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ রফতানি করতে পারবে। প্রথম দিনের রফতানিকারক প্রতিষ্ঠানগুলো হলো–মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিস প্রসেসিং, রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড। ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান হলো–এস আর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাশ ফিশ এজেন্সি।


প্রতিকেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলারে (১১০০ টাকা) রফতানি হচ্ছে বলে নিশ্চিত করেছেন বেনাপোল স্থলবন্দরের ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা মাহবুবুর রহমান। তিনি জানান, ইলিশ মাছ রফতানি নিষিদ্ধ হলেও দুর্গাপূজা উপলক্ষে এবার তিন হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এসব ইলিশ রফতানির অনুমতি পেয়েছে বাংলাদেশের ৭৯টি প্রতিষ্ঠান। প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ইলিশের প্রথম চালানে  ৭৭ টন   মাছ ভারতে প্রবেশ করেছে। পর্যায়ক্রমে বাকি ইলিশ রফতানি হবে। আগামী ৩০ অক্টোবরের মধ্যে সব ইলিশ রফতানির নির্দেশনা রয়েছে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক আব্দুল জলিল জানান, ইলিশ রফতানির প্রথম চালান টি  আজ বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে। দ্রুত রফতানি করার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ