Hot Posts

10/recent/ticker-posts

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে অন্তত ৪ জন নিহত

 


তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই ফের ভূমিকম্প, ফের প্রাণহানি। এবার মাঝারি মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এতে সেখানে অন্তত চারজন মারা গেছেন বলে জানা গেছে।

ইন্দোনেশিয়ার ভূপ্রকৃতিবিদ্যা সংস্থা (বিএমকেজি) জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুর ১টা ২৮ মিনিটে দেশটির পাপুয়া উপকূলে আঘাত হেনেছে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিল জয়পুরা শহর থেকে দক্ষিণপশ্চিমে এবং কেন্দ্র ছিল ১০ কিলোমিটার গভীরে।

জয়পুরার দুর্যোগ প্রশমন সংস্থার প্রধান আসাপ খালিদ একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, ভূমিকম্পে একটি ক্যাফে ধসে পড়লে চারজন প্রাণ হারান। ক্যাফেটি ধসে সাগরের পানিতে পড়েছিল।


তথাকথিত ‘প্যাসিফিক রিং অব ফায়ার’র ওপর অবস্থিত হওয়ায় ইন্দোনেশিয়া খুবই ভূমিকম্পনপ্রবণ। গত ১০ জানুয়ারি দেশটির তানিম্বার দ্বীপে আঘাত হেনেছিল ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প।

গত বছরের ২১ নভেম্বর ইন্দোনেশিয়ার সিয়ানজুরে আঘাত হানে ৫ দশমিক ৬ মাত্রার ভূকম্পন। ঘনবসতিপূর্ণ এলাকায় আঘাত হানায় এতে প্রাণ হারান অন্তত ২৭১ জন। আহত হন দুই হাজারেরও বেশি মানুষ।

২০১৮ সালের পর থেকে ইন্দোনেশিয়ায় এটিই সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প। ওই বছর পালু শহরে ৭ দশমিক ৫ মাত্রার প্রলয়ংকরী এক ভূমিকম্প আঘাত হেনেছিল, যার জেরে সুনামি ও ভয়াবহ ভূমিধস দেখা দেয়। সেদিন প্রাণ হারান চার হাজারের বেশি মানুষ।

২০০৯ সালে ইন্দোনেশিয়ার পাডাং এলাকায় ৭ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ১ হাজার ১০০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ